Ultimate magazine theme for WordPress.

শারীরিক ভাবে অক্ষমদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সম্পুর্ন ফ্রি

শারীরিক ভাবে যারা অক্ষম (হাত, পা, চোখ) তাদের নিয়ে এ এম হাসান নাসিমের ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স প্ল্যান। শুধু মাত্র একটি ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে সে বিষয়টি নিশ্চিত করেছেন। তার অনলাইন প্রতিষ্ঠান ফ্রিল্যান্সিংএক্স এই কোর্সটি সম্পূর্ণ পরিচালনা করবে। কোর্স শেষে একটি প্রশিক্ষণ সনদ প্রদান করবেন বলে জানান নাসিম।

নাসিমের ফেসবুক পোষ্ট –

এ এম হাসান নাসিম একজন ডিজিটাল মার্কেটার ও কন্টেন্ট ডিজাইনার। বর্তমানে তিনি মেরী স্টোপস বাংলাদেশের কন্টাক্ট সেন্টার ও সোশ্যাল মিডিয়া অফিসার হিসেবে কর্মরত আছেন। তার কাছ থেকে জানা জায় তিনি ২০১১ সাল থেকে গ্রাফিক্স ডিজাইন, ভিডিও কন্টেন্ট মেকিং, ফটোগ্রাফি ও কম্পিউটার হার্ডওয়্যার বিষয়ক কাজ করে নিজেই আয় করে নিজের খরচ বহন করতেন। ২০১৪ সালের নভেম্বর থেকে তিনি তার বড় ভাইয়ের সহায়তায় কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রর কার্যক্রম শুরু করেন। ২০১৫ থেকে তিনি নিয়মিত অনলাইন মার্কেটিং ও ওয়ার্ডপ্রেস বেজ ওয়েবসাইট ডিজাইন ডেভেলপমেন্ট এর কাজ শুরু করেন। প্রথম থেকে কিছু অনলাইন প্রশিক্ষণ থাকলেও বাংলাদেশের প্রেক্ষাপটে সনদের গুরুত্ব দেখে ২০১৫ সালে ওয়েবসাইট ডিজাইন কোর্স ও ২০১৮ সালে এস ই ও কোর্স করেন। নাসিম ২০১৪ সালে মার্কেটিং বিষয়ে ব্যাচেলর ও ২০১৫ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

তার কাছে জানতে চাওয়া হয় কেন তিনি এই হাত, পা ও চোখে বা শারীরিক সমস্যাগ্রস্তদের নিয়ে ফ্রিল্যান্সিং প্রোগ্রাম চালু করতে চান? উত্তরে নাসিম বলেন বাংলাদেশে যাদেরকে বোঝা হিসেবে ধরা হয় তাদেরকে আল্লাহর সাহায্যে সম্পদে রূপান্তর করতে চাই, আমি উদ্যোগ নিয়েছি বাকি সফলতা দানের মালিক আল্লাহতালা।

তার কাছে আরও জানতে চাওয়া হয় কেন অনলাইনে প্রশিক্ষণ করাবেন এবং ফ্রিল্যান্সিং করে আদৌ-কি তারা আয় করতে পারবে? উত্তরে তিনি জানান, আমি একটা স্থানে ডেকে কাজ শিখাতে চাইলে অনেকে আসতে পারবে অনেকে পারবে না তাই চাই সকলেই জেন এই সুযোগটা নিতে পারে এজন্য অনলাইনে কাজ শিখানোর সিদ্ধান্ত নিয়েছি। যেহেতু অনলাইনেই আয় করা শিখাবো তাই অনলাইনের মাধ্যমেই তাদেরকে সকল বিষয় সূক্ষ্ম ধারণা দিতে চাই। হ্যাঁ, তারা ইনশা-আল্লাহ অবশ্যই আয় করতে পারবে ক্লাস ৮ম থেকে উপরে যারা পড়ালেখা করেছে তাদের সকলে আল্লাহর ইচ্ছেতে এই কোর্স করে আয় করতে পারবেন বলে আমি বিশ্বাস করি।

ডিজিটাল এক্সপার্ট নাসিমের এই উদ্যোগকে হয়তো সকলে সাধুবাদ জানাবেন, অনেকে অনেক রকম সন্দেহ প্রকাশ করবেন, তবে আসলেই ওনার এই উদ্যোগ আমাদের বিবেককে সজাগ করার মতো। আশা করি সকল বাধা ছাপিয়ে উনি সফল ভাবে কোর্স এর কার্যক্রম গুলো শেষ করতে পারবেন।

শারীরিক ভাবে অক্ষম মানুষদের যারা এই কোর্সে আগ্রহী তারা যোগাযোগ করুন www.freelancingx.com এ।

আমাদের সাথে থাকুন, ক্যারিয়ার রিলেটেড বিভিন্ন বিষয় আপডেট নিন।

Comments by Facebook