Ultimate magazine theme for WordPress.

বেসরকারি বিশ্ববিদ্যালয় নিতে পারবে ক্লাস-পরীক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে শর্তসাপেক্ষে বিশেষ বিবেচনায় প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষার সুযোগ দিতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

মঙ্গলবার (২৮ অক্টোবর) ইউজিসির ভার্চুয়াল সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সভায় বলা হয়েছে যে যেসব শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে রয়েছেন শুধু তারাই এই সুযোগ পাবেন।

ভার্চুয়াল সভায় আরও বলা হয়েছে, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা ও ক্লাস কার্যকর করতে হবে। এক্ষেত্রে ক্লাস ও পরীক্ষার সময় দুজন শিক্ষার্থীর মাঝে অন্তত ছয় ফুট দুরত্ব বজায় রাখতে হবে। ল্যাব ক্লাস ও পরীক্ষায় সর্বোচ্চ ১০ জন্য শিক্ষার্থী অংশ নিতে পারবেন। একদিনে একটিই ক্লাস নেওয়া যাবে।

বৈঠকে অংশগ্রহণকারী এক সদস্য জানান, যেহেতু বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না। তাই ফাইনাল সেমিষ্টারের শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে আমাদের এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।

তিনি আরও বলেন, যে সকল শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে আছে তারা ব্যক্তিগতভাবে প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে গত ১৮ মার্চ থেকে দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানের এ ছুটি আরও বাড়ছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে এসে ছুটি বাড়ার ঘোষণা দেবেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ পরিস্থিতিতে ইতোমধ্যে প্রাথমিকের সমাপনী, জেএসসি, এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। বাতিল করা হয়েছে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষাও।

Source: SomoyTV

Comments by Facebook